ফরেক্স এর সুবিধা

ফরেক্স কি এবং কেন?

ফরেক্স মার্কেটের অনেক সুবিধা আছে যা অন্যান্য মার্কেটে দেখতে পাবেন না। এগুলোর মধ্যে উল্লেখযোগ্য কিছু হলঃ

ঘরে বসে উপার্জনঃ ঘরে বসে উপার্জনের সবচেয়ে সহজ ও বড় মাধ্যম হল ফরেক্স। অন্যান্য আউটসোর্সিং ও ফরেক্সের মধ্যে পার্থক্য হল ওখানে বিড করে কাজ নিতে হয়। আর ফরেক্সে ইনভেস্ট করেই কাজ করা যায়। আর ফরেক্স ট্রেনিং এর সকল উপকরণ ইন্টারনেটে সহজে পাওয়া যায়। তাই এটা শুরু করা অনেক সহজ।

পরিপূর্ণ স্বাধীন ব্যবসাঃ ফরেক্স আসলে একটি ব্যবসা যা আপনি ইচ্ছা খুশি স্বাধীন মত করতে পারবেন। এখানে সপ্তাহে ৫ দিন ২৪ ঘন্টার যেকোনো সময় করতে পারবেন। ছোট থেকে বড় সকল ধরনের ইনভেস্টমেন্টের মাধ্যমে শুরু করতে পারবেন।

কোন কমিশন নেইঃ আপনি মূলত ব্রোকারকে কোন কমিশন দেন না। আপনার ব্রোকার আপনাকে মূলত যা চার্জ করবে তা হল “আসক – বিড = স্প্রেড”।

কোন মধ্যবর্তী লোক নেইঃ আপনি সরাসরি ট্রেড শুরু করতে পারবেন। ট্রেড শুরু করার জন্য আপনাকে কোন তৃতীয় পক্ষকে বলতে হবে না।

নিধারিত লট সাইজ নেইঃ আপনি কতটুকু ট্রেড করবেন তা আপনার উপর নির্ভর করবে। ধরুন, আপনি যদি ফিউচার মার্কেটে সিলভার ট্রেড করতে যান তাহলে আপনাকে ৫,০০০ আউন্স সিলভার কিনতে হবে। কিন্তু ফরেক্স মার্কেটে ৫,০০০ আউন্স কিনতে বাধ্য না।

স্বল্প খরচঃ ট্রেড করতে আপনার ব্রোকার আপনাকে খুব অল্প চার্জ করে। সেটাকে আমরা স্প্রেড বলে থাকি। এটা সাধারনত আপনার লট সাইজের উপর নির্ভর করে।

২৪ ঘন্টার মার্কেটঃ অন্যান্য মার্কেট সাধরনত সকালে খুলে বিকেলে বন্ধ হয়ে যায়। আর ট্রেডের জন্য আপনাকে পরের দিনের জন্য অপেক্ষা করতে হয়। ফরেক্স মার্কেট সোমবার খুলে আর শুক্রবার বন্ধ হয়। আর এর মাঝে ২৪ ঘন্টাই খোলা থাকে।

মার্কেট নিয়ন্ত্রন করা যায় নাঃ ফরেক্স মার্কেট এত বড় যে যদি কোন দেশের সেন্ট্রাল ব্যাংক যদি প্রাইস নিজের ইচ্ছামত মুভ করতে চায়, তাহলে তা বেশিক্ষনের জন্য করতে পারবে না।

লেভারেজঃ আমারা লেভারেজ সম্পর্কে জেনেছি। আমরা অল্প অর্থে বিনিময়ে অনেক অর্থ দিয়ে ট্রেড করতে পারি। ফরেক্স মার্কেট ছাড়া অন্য কোন মার্কেট আপনাকে এই সূযোগ দেয় না।

মার্কেটে এন্ট্রি সহজঃ মার্কেটে প্রবেশ করতে আপনাকে হাজার বাধা বিপওি পারি দিতে হবে না। ঘরের মধ্যে একটা কম্পিউটার আর ইন্টারনেট কানেকশনই যথেষ্ট। ব্রোকারও আপনার কাছে হাজার হাজার ডলার ডিপোজিট চাবে না। এখন ব্রোকাররা $১ ও ডিপোজিট করতে দেয়।

প্রচুর তথ্য পাবেনঃ ফরেক্স লিখে যদি গুগলে সার্চ দেন তাহলে দেখবেন যে কি পরিমান তথ্য পান। ইন্টারনেটে এত তথ্য আছে যা আপনার জন্য পর্যাপ্ত পরিমানের চেয়ে অনেক বেশি। তাই আপনার তথ্যের অভাব হবে না।আপনি হয়ত বুঝতে পেরেছেন যে ফরেক্স অন্যান্য মার্কেটের তুলনায় অনেক ভালো আর বেশি সুবিধা প্রদান করে থাকে। অন্যান্য আর্থিক বাজার হতে এই বাজারের কিছু বহুমুখী সুবিধা আছে । যেমন – 

১. ফরেক্স মার্কেট পৃথিবীর সবচেয়ে বড় মুদ্রা বাজার । এই বাজারে মুদ্রার দাম বিভিন্ন দেশের অর্থনৈতিক অবস্থার উপর ভিত্তি করে প্রতিনিয়ত নিজেই পরিবর্তিত হয় । এই বাজারের মুদ্রার দামের উপর নির্ভর করে পৃথিবীর সবদেশের ব্যাংকসহ সকল আর্থিক প্রতিষ্ঠানের মুদ্রার দাম । 

২. একক কারও প্রতিনিধিত্ব এই বাজারে কোনরুপ প্রতিফলন করতে পারেনা । স্বয়ং বিলগেটসের পুরো অর্থের সামর্থ নেই এই বাজার পরিবর্তন করার । 

৩. দামের ঊর্ধ্বগতি নিম্নগতি উভয় গতিতেই প্রফিট করা যায় । 

৪. এখানে কোন মধ্যস্বত্বভোগকারী নেই । তাই আপনি সরাসরি কেনাবেচা করতে পারেন। 

৫. এটি গ্লোবাল মার্কেট তাই বিশ্বের যে কোন স্থান থেকে আপনার ট্রেড পরিচালনা করতে পারবেন। 

৬. এটি একমাত্র বাজার যা সপ্তাহের সোম থেকে শুক্রবার ২৪ ঘন্টা খোলা থাকে চারটি ভিন্ন ভিন্ন সেশনএ । ফলে যে কোন পেশার মানুষ তাদের সুবিধামতো দিনে কিংবা রাতে যে কোন সময় ট্রেড করতে পারে এবং শনি ও রবিবার এই মার্কেটে সকল লেনদেন বন্ধ থাকে বা ছুটি পালন করা হয় । 

৭. এই মার্কেটে আপনি স্বাধীন ইনভেষ্টর । অর্থাৎ, এই মার্কেটে সর্বনিম্ন বা সর্বোচ্চ কোন ইনভেষ্টের বাধ্যবাধকতা নেই । ফলে আপনি আপনার সাধ্যমতো যে কোন পরিমাণ ইনভেষ্ট করে আপনার ট্রেড শুরু করতে পারেন । 

৮. মূল ট্রেড শুরু করার পূর্বে আপনি ট্রেড করার জন্য প্রস্তুত কিনা সে প্রস্তুতিটিও আপনি সেরে নিতে পারবেন ডেমো এর মাধ্যমে ভার্চুয়াল মানি দিয়ে । 

৯. এই বাজারে আপনি আপনার সীমিত টাকা দিয়ে বিশাল পরিধিতে ট্রেড করার জন্য লিভারেজ সুবিধা পাবেন । 

১০. এটি একটি স্পট ট্রেড বা কন্টিনিয়াস ফ্লো মার্কেট যেখানে কোন শেয়ার কিনে তা বিক্রয় করার জন্য দীর্ঘ্য সময় অপেক্ষা করতে হবেনা । অর্থাৎ আপনি মুহুর্তের মধ্যে আপনার ট্রেড সমাপ্ত করতে পারবেন । 

১১. আপনার সকল লেনদেন আপনার ব্যক্তিগত একটি একাউন্ট এর মাধ্যমে পরিচালিত হবে । যেখানে কারও এক্সেস এর সুযোগ নেই তাই আপনি ১০০% সিকিউর । 

১২. আপনি আপনার ডিপোজিট বা উইথড্র যে কোন আন্তর্জাতিক বৈধ মাধ্যম ব্যবহার করে আপনি নিজেই করতে পারবেন । কারও যদি আন্তর্জাতিক কোন মাধ্যম না থাকে তবে সেই ক্ষেত্রে ব্রোকাদের প্রদত্ত বিভিন্ন অপশনের মাধ্যমেও তা সম্পূর্ণ করতে পারবেন ।

Share
Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *